echo ' সুশান্তের মৃত্যুর তদন্তে CBI কিভাবে গতি পাবে। - The Bengal Express - Bengali News Portal / Bangla khobor / Kolkata 24X7 / Bangla Live / Bengal 24

Header Ads

সুশান্তের মৃত্যুর তদন্তে CBI কিভাবে গতি পাবে।

বেঙ্গল ডেস্কঃ
সুশান্ত সিং রাজপুত মৃত্যুরহস্যে অবশেষে সিবিআই এর হাতে তুলে দিলো সর্বোচ্চ আদালত . সুপ্রিম কোর্টের এই নির্দেশ মহারাষ্ট্র পুলিশের কাছে ধাক্কা। আবার বিহার পুলিশের জয়. এছাড়া বিচারপতি হৃষিকেশ রায় এর বেঞ্চ মহারাষ্ট্র পুলিশ এর ভূমিকা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন. এখন দেখে নেওয়া যাক এই নির্দেশের পরে কিভাবে গতি পাবে এই তদন্ত। .১. সর্বোচ্চ আদালত নির্দেশ দিয়েছে এখন থেকে একমাত্র সিবিআই এই মৃত্যুর তদন্ত করবে. অর্থাৎ মুম্বই পুলিশের তদন্ত করার কোনো অধিকার রইলো ন।। ২. নির্দেশ অনুযায়ী সিবিআই কে তদন্তে সম্পুর্ণ সহযোগীতা করতে হবে মুম্বই পুলিশকে.এর আগে বিহার পুলিশ মুম্বই এ তদন্তে এলে তাদের বন্দি করে দেয়া হয়।
 যা আর করা যাবে ।৩. তদন্ত শুরু থেকে পাওয়া সমস্ত তথ্য প্রমান সিবিআই এর হাতে তুলে দিতে হবে.এর আগে ময়না তদন্তের রিপোর্ট দিতে চায়নি মুম্বই পুলিশ। ৪. এতদিন বিহার সরকারের আর্জি মেনে কেন্দ্র সিবিআই ke তদন্ত ভার দিয়েছিলো. কিন্তু সর্বোচ্চ আদালতের নির্দেশের পর সিবিআই পেল একক তদন্তের ক্ষমতা. তারা যেভাবে খুশি যেখানে প্রয়োজন গিয়ে তদন্ত করতে পারবেন। ৫. কোনো ব্যাক্তিকে জেরা করার জন্য বা কোথাও যাওয়ার জন্য রাজ্য পুলিশের অনুমতি আর লাগবে না. যাকে প্রয়োজন ডেকে জেরা ও প্রমান যোগাড় করতে পারবে। ৬. সুশান্ত মৃত্যু জড়িত সমস্ত মামলা তদন্ত কেবলমাত্র সিবিআই করবে। ৭. সুশান্ত এর বাবা কে কে সিং এর বিহার পুলিশ এ করা এফআইআর কে প্রধান এফআইআর এর মান্যতা দিলো আদালত. অর্থাৎ ওই এফআইআর এর উপর ভিত্তি করে তদন্ত এগোবে।
 ৮. রিয়ার আবেদন স্বরূপ তদন্ত ভার মুম্বই পুলিশকে দেওয়ার আবেদন সম্পূর্ণ নাকচ করেছে আদালত। ৯. মুম্বই পুলিশ ও মহারাষ্ট্র সরকারের কাছে এই রায় বড় ধাক্কা। রায় ঘোষণার পরও তারা বলেছিলেন এই রায় একটি বেঞ্চ এর। তাঁরা উচ্চতর বেঞ্চএ আবেদন করবেন. কিন্তু জানিয়ে দেওয়া হয় এই রায় অন্তিম রায়। এই তদন্ত এখন শুধু সিবিআই করবে. ১০. সূত্রের খবর সিবিআই এই তদন্তে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করেছে.যারা দুটি দলে ভাগ হয়ে কাজ করবে. যার একটি দল থাকবে মুম্বইতে। সেখান থেকে তিন আধিকারিকের দল তথ্যপ্রমাণ জোগাড় করবেন। বিচার প্রদানের সময় বিচারক বহুবার সত্যির প্রকাশের পক্ষে বলেছেন. গোটা দেশ এখন সেই সত্যি প্রকাশের অপেক্ষায় ।

Loading...

No comments

Theme images by centauria. Powered by Blogger.