echo ' ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বড়সড় সাফল্য পেলো ভারত। - The Bengal Express - Bengali News Portal / Bangla khobor / Kolkata 24X7 / Bangla Live / Bengal 24

Header Ads

ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বড়সড় সাফল্য পেলো ভারত।


বেঙ্গল ডেস্কঃ
ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বড়সড় সাফল্য পেলো ভারত। প্রতিরক্ষা ক্ষেত্রে আরো মজবুত হল ভারত। সোমবার সফলভাবে হাইপারসোনিক টেকনোলজি ডেমনটর ভেহিকল(HSTDV) উৎক্ষেপণ করলো ডিআরডিও (ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশন)।প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং একে একটি মাইলফলক বলেছেন কারণ গোটা বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্র,চীন ও রাশিয়ার পর চতুর্থ শক্তি হিসেবে মিসাইল বহনকারী দূরপাল্লার এই যান এর সফল উৎক্ষেপণ করলো ভারত।
 যে রেকর্ড আর কোনও দেশের নেই. সোমবার সকালে বালাসোরে এপিজে আব্দুল কালাম টেস্ট সেন্টার থেকে অগ্নি মিসাইল বুষ্টর এর সাহায্যে উৎক্ষেপণ করা হয় এই যান। দেখা যায় অগ্নি থেকে বিচ্ছিন্ন হয়ে সফলভাবে cramjate ইঞ্জিন চালু করতে সক্ষম। রাজনাথ সিং এদিন জানান 'গোটা ডিআরডিও টিম কে আমার অভিনন্দন। প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের স্বপ্নে একটি বড় সাফল্য। সমস্ত বিজ্ঞানীদের অভিনন্দন। ভারত তাদের নিয়ে গর্বিত।' প্রসঙ্গত দেশীয় পদ্ধতির তৈরি এই যানই বহন করবে হাইপারসোনিক মিসাইল। 
যা তৈরি হয়ে যাবে আগামী ৫ বছরে।এখন প্রশ্ন এই মিসাইল এর বিশেষত্ব কী। বিজ্ঞানীরা জানান শব্দের থেকে ৬ গুন জোরে যেতে পারে হাইপারসোনিক প্রযুক্তির এই মিসাইল। আরেক মিসাইল ব্রহ্মস ও শব্দের চেয়ে জোরে ছোটে ।তবে এক্ষেত্রে গতিবেগ সেকেন্ড এ এক মাইল এর বেশি। অর্থাৎ শব্দের গতির ৬ গুন।কূটনৈতিকবিদ্ রা বলছেন বেজিং এর সঙ্গে চোখে চোখ রেখে লড়াই করার ক্ষেত্রে নেক্সট জেন এই অস্ত্র ভারতের শক্তি নিয়ে বিশেষ বার্তা দেবে। লাল ড্রাগন ও চোখ রাঙাতে বার বার ভাববে।
Loading...

No comments

Theme images by centauria. Powered by Blogger.