echo ' স্নাতক শিক্ষক-শিক্ষিকাদের বেতন বৈষম্য মিটতে চলেছে। প্রাথমিকে পিআরটি স্কেল কবে? - The Bengal Express - Bengali News Portal / Bangla khobor / Kolkata 24X7 / Bangla Live / Bengal 24

Header Ads

স্নাতক শিক্ষক-শিক্ষিকাদের বেতন বৈষম্য মিটতে চলেছে। প্রাথমিকে পিআরটি স্কেল কবে?

বেঙ্গল ডেস্কঃ কলকাতা হাইকোর্টে বড় সাফল্য পেলেন শিক্ষক-রা। গতকাল কলকাতা হাইকোর্টে বিচারপতি শেখর ববি শরাফের বেঞ্চে পশ্চিমবঙ্গের গভর্মেন্ট স্পনসর্ড ও অ্যাডেড স্কুলে কর্মরত পাস গ্র‍্যাজুয়েট ক‍্যাটেগরী শিক্ষকদের বেতন বৈষম্য সংক্রান্ত মামলাটির শুনানি হয়।
শুনানি শুরু হলে সরকারী আইনজীবী বিষয়টি পে কমিশনে পাঠিয়ে দেওয়ার জন্যে বিচারপতি শেখর ববি শরাফের কাছে আবেদন করে। জবাবে শিক্ষক দের আইনজীবী আমজাদ আলী এবং প্রতীক ধর সরকারি আইনজীবীর তীব্র বিরোধিতা করেন। তারা বলেন বলেন এই শিক্ষকরা দু-দশকের বেশি সময় ধরে আর্থিক বৈষম্য ও বঞ্চনার শিকার যার সম্পূর্ন দায় শিক্ষা দপ্তর ও অর্থ দপ্তরের। তাই তারা আগে এবিষয়ে যথাযথ পদক্ষেপ নিক।
সরকারি আইনজীবী তীব্র বিরোধিতা করে বলেন পে কমিশন বসে যাওয়ার ফলে অর্থ দফতরের কিছু করার নেই। তখন শিক্ষক দের পক্ষের আইনজীবীরা বলেন যে পে কমিশন কখনোই ROPA ২০০৯ এ হওয়া বৈষম্য দূর করতে পারেনা।
দুই পক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি শেখর ববি শরাফ  সরকার পক্ষের দাবি খারিজ করে দেন। এবং নির্দেশ দেন যে অর্থ দফতরের প্রতিনিধি, স্কুল শিক্ষা দফতরের এর প্রতিনিধি সহ বেতন কমিশনের প্রতিনিধি নিয়ে এক যৌথ কমিটি গঠন করতে হবে এবং শিক্ষকদের দাবি দাওয়া খতিয়ে দেখে প্রয়োজনীয় ব‍্যবস্থা নিতে হবে।
অন্য দিকে এই খবর প্রকাশ্যে আসায় আশার আলো দেখছেন রাজ্যের প্রাথমিক শিক্ষক রা। তারাও লড়ছেন পিআরটি স্কেলে অর্থাৎ যোগ্যতা অনুযায়ী বেতনের দাবিতে।
Loading...

1 comment:

Theme images by centauria. Powered by Blogger.