echo ' আসুন জেনে নিন প্রতিদিন ব্রকলি খাওয়ার উপকারিতা - The Bengal Express - Bengali News Portal / Bangla khobor / Kolkata 24X7 / Bangla Live / Bengal 24

Header Ads

আসুন জেনে নিন প্রতিদিন ব্রকলি খাওয়ার উপকারিতা

বেঙ্গল ডেস্কঃ নজরবন্দি ব্যুরোঃ মানব শরীরের জন্য ভিটামিন ও মিনারেলস খুবই উপযোগী। তাই ভিটামিন ও মিনারেলস এর উৎস হল শাকসবজি।এর পাশাপাশি ভিটামিন ও মিনারেলস মানব দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করতে সহায়তা করে।এমন একটি সবজি ব্রোকলি যার মধ্যে রয়েছে অনেক উপকারীতা।সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন ব্রকলি খেলে ক্যান্সার হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কম হয়।চিকিৎসকরা প্রতিদিন খাদ্যতালিকায় ব্রকলি রাখার পরামর্শ দিয়েছেন।আসুন তাহলে আজ ব্রকলির উপকারিতা জেনে নেওয়া যাক।১. প্রচলিত রয়েছে উচ্চমানের ভিটামিন সি, ভিটামিন কে, পুষ্টি, আয়রন, পটাশিয়াম। অন্যান্য সবজি থেকে ব্রোকলিতে প্রোটিনের পরিমাণ অনেক বেশি।
 ২. ক্যান্সার নিয়ে বিশ্বে নানা রকমের গবেষণা হচ্ছে। ক্যান্সারের টিউমার ঠেকাতে ব্রকলি অনেকটাই কার্যকরী। বিশেষ করে স্তন ক্যান্সারের জন্য ব্রকলি অনেকটাই উপযোগী। ৩. গবেষক ইনগ্রিড হ্যারের মতে, ব্রকলিত্র বিটা ক্যারোটিন, ফ্ল্যাভোনয়েড, লিউটেন, ক্যারোটিনের এর মত একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক গুরুতর রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। তাই ক্যান্সার প্রতিরোধ করার জন্য এই সবজিটি বিশেষ ভূমিকা পালন করে।৪. ব্রোকলিতে থাকা সালফোরাফেন ভেষজ যৌগ প্রায় ৭৫ শতাংশ বেশি ম্যালিগন্যান্ট টিউমার রুখতে সাহায্য করে।৫. ব্রকলিতে থাকা গ্লুকোরাফনিন ক্ষতিগ্রস্থ ত্বকের টিস্যু মেরামতে সাহায্য করে।৬. ব্রকলিতে পটাশিয়াম ম্যাগনেশিয়াম ও ক্যালশিয়াম প্রধান উপাদান। এগুলি স্নায়ুতন্ত্র ও হাড় কে সুস্থ রাখতে সাহায্য করে।
Loading...

No comments

Theme images by centauria. Powered by Blogger.